Everyday 10 to 5pm except Monday. Friday 3-5 pm

বাংলাদেশের পঞ্চাশ বছরের পথচলা : গণহত্যা, রাষ্ট্র এবং প্রত্যাশার বাংলাদেশ

আগামী ১৭-১৮ চৈত্র ১৪২৮ বাংলা, ৩১ মার্চ ও ০১ এপ্রিল ২০২২, গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের (১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের তত্ত্বাবধানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একটি বিশেষ প্রকল্প) উদ্যোগে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের পঞ্চাশ বছরের পথচলা : গণহত্যা, রাষ্ট্র এবং প্রত্যাশার বাংলাদেশ শীর্ষক দুইদিন ব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনটি অনুষ্ঠিত হবে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ ও কবি শামসুর রাহমান মিলনায়তনে।
২১ জানুয়ারি ২০২২ সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. বিনায়ক সেন।
সম্মেলনের চারটি একাডেমিক সেশনে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আ.ক.ম. মোজাম্মেল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এম.পি, পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব এম. এ. মান্নান এমপি ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়- সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি, এমপি। সমাপনি অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মো. আবুল মনসুর ও সভাপতিত্ব করবেন গণহত্যা জাদুঘরের ট্রাস্টি জনাব শাহরিয়ার কবির।
সম্মেলনে তুরষ্ক, ভারত, নেপাল ও বাংলাদেশ থেকে গবেষকবৃন্দ যোগ দেবেন। অনুষ্ঠানটির সহযোগী আয়োজক বাংলাদেশের গণমুখী ও অসাম্প্রদায়িক ইতিহাস চর্চার জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ইতিহাস সম্মিলনী। সম্মিলনীর সদস্য, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও লেখকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করবেন।
আপনার সানুগ্রহ উপস্থিতি আমাদের আনন্দিত করবে।

ধন্যবাদান্তে
মুনতাসীর মামুন
সভাপতি
১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট

<iframe src=”https://docs.google.com/forms/d/e/1FAIpQLSc6fBaj78y8ehlKp9h2ORnTwWr5gBL_lqCLoMFfrB4gRSRMFA/viewform?embedded=true” width=”640″ height=”1114″ frameborder=”0″ marginheight=”0″ marginwidth=”0″>Loading…</iframe>

শনি